ফ্রান্সে প্রকাশিত বাংলা ওয়েবজিন। প্রকাশক : প্যাট্রিসিয়া গিদাস, ভ্যান, ৫৬০০০, ব্রিটানি, ফ্রান্স। সম্পাদক : নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব। Contact : choygypsy@yahoo.com

Friday, November 27, 2020

বদরজ্জামান আলমগীরের কবিতাগুচ্ছ

।।বদরজ্জামান আলমগীর।। 

অকারণ হাঙ্গামা
তুমি পাতা। আমি হাওয়া।
আমি কারণ ছাড়া তোমাকে তিরতির কাঁপাবো!
তুমি হরিণ। আমি জঙলা।
কখন ভয় পাবে তার আশায় আমি ফকির হয়ে র'বো।
তুমি পাড়, আমি ৃষ্টি কারণ ছাড়া তোমার পায়ে আছড়ে আছড়ে পড়বো।
তুমি বৃষ্টি। আমি ময়ূর।
আমি কারণ ছাড়া বসন্ত হয়ে বনের কিনারে নাচবো।
তুমি রাত্রি। আমি তারা।
আমি কারণ ছাড়া তোমার উপর ঝরে ঝরে পড়বো।।

২/০১/২০

জন্মদিনের স্মরণে বরণে এডগার এলান পো।।

নারী এখন আর নারী নয়, কারণ সে নারী; পুরুষ আর পুরুষ নয়, কেননা সে পুরুষ!
আমি মাঝামাঝি একটা জায়গা খুঁজি, অথবা একটাই মোকাম খালি কাজের সুবিধার জন্য দুইটা নাম। হঠাৎ মনে পড়লো, এডগার এলান পো হয়তো এমন একটা জায়গার সন্ধান দিতে পারবে।
আমি এলান পো-রে জিগাই, ভাই তুমি তো আল আরাফ লিখচো: বেহেস্ত আর দোযখের মাঝামাঝি না-স্বর্গ না-নরক; অথবা কিছুটা জান্নাত খানিকটা জাহান্নাম; পো, ব্যাপারটা আমাকে একটু গুছিয়ে বলো দেখি! এডগার এলান পো পরিস্কার বলতে পারেনি।
এডগার এলান পো এডগার এলান পো নয়, কেননা সে এডগার এলান পো!

১৯/০১/২০

ওয়াস কোরনি

একবার তোমার রূপ দেখেছি, তারপর থেকেই দৃষ্টিহীন-
তারপর থেকেই আমি স্মৃতিভুক, থেকেছি অন্ধ।
ওই স্মৃতিটুকুই আমার সমূহ দৃষ্টির কাসিদা-
মনে হয়, দেখার কথা ছিল, কিন্তু দেখা হয়নি।
ওয়াস কোরনি জীবনভর ফেলে আসা এক ওয়াক্তের
কাজা নামাজ পড়ে।
আমিও তোমাকে দেখার অনড় মুহূর্তের খোঁজে
কাজা নামাজ পড়ি।
সারাজীবন ওয়াস কোরনি-
তোমাকে প্রথম দেখার মুহূর্তকে সিজদা করে যাই।।

২২/০২/২০

জন্মাষ্টমী

রাধানাম রাধানাম কৃষ্ণ তুমি হও, বিলের পানি হয়ে নদী জুড়ে বও। দুধ, মধু, দই আর মিস্রির জল, আমপাতা, আনারস, বেদানার ফল। আহবান মুদ্রায় সুগন্ধি পানি, তুলসির পাতাহীনে অভিষেক না জানি। বাতাবী লেবু, কস্তুরী আর ধূলিস্নান, জালা ধান গুঁড়া ভাঙি কৃষ্ণের মান। লোহা নয়, কাঠ নয় মাটির বাসন, পেতে দিই তোমা লাগি ব্যথার আসন। মেঘে মেঘে আগুন আছে হিয়ার ডলক, সবা মাঝে কৃষ্ণ থাকে আইনাল হক।।

১১/০৮/২০

ও চাঁদ
এই রাত দুপুরে নিশিপাওয়া ঘুরছি মাঠে
প্রান্তরে, বেহুদা পথে বেবাক হরিলুট
বাড়ি ফেরার গোপাট খুঁজে পাচ্ছি না-
আকাশের ক্ষয়িষ্ণু বারোআনাখাওয়া চাঁদ
ঝুলে আছে অতি দূর নিকটে, মাথার ভিতর
গাঙের তলায়, বাতাসে বড়শির আংটা।

২৪/১১/২০


বদরুজ্জামান আলমগীর
ফিলাডেলফিয়া


কভার পেইন্টিং, টুটুল আহমেদ


জন্মদিনের স্মরণে বরণে এডগার এলান পোনারী এখন আর নারী নয়, কারণ সে নারী; পুরুষ আর পুরুষ নয়, কেননা সে পুরুষ!