ফ্রান্সে প্রকাশিত বাংলা ওয়েবজিন। প্রকাশক : প্যাট্রিসিয়া গিদাস, ভ্যান, ৫৬০০০, ব্রিটানি, ফ্রান্স। সম্পাদক : নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব। Contact : choygypsy@yahoo.com

Thursday, November 19, 2020

একফ্রাসটিক কবিতা

।।খায়রুল আলম চৌধুরী।।



সাধারণত ছবি দেখে কবিতা লেখার ধারণাই একফ্রাসটিক সাহিত্য  হিসাবে পরিচিত। তবে ব্যাপক অর্থে, যে-কোনো মাধ্যমের শিল্প থেকে অন্য মাধ্যমে শিল্প রচনাকেও একফ্রাসটিক শিল্প হিসাবে গণ্য করা হয়। ছবিপ্রাণীত কবিতার্চ্চার ধারা আমাদের এখানে এখনো সুপরিচিত না হলেও, পশ্চিমে এ ধারাটি এখন যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছে। এ প্রসঙ্গে আমাদের গাজির পটের গানকে একফ্রাসটিক শিল্পের প্রাচীন এবং দেশিয় ধারা হিসাবে মনে করা যেতে পারে।

করোনা মহামারির লকডাউনের সময় সবাই যখন ঘরবন্দি, Guilford Poets Guild (https://guilfordpoetsguild.wordpress.com/.../ekphrastic.../) এর কবিরা তখন তাঁদের ঘরে থাকা চিত্রকর্ম নিয়ে কাব্য রচনা করেছেন। সেখান থেকে আমার আরেকটি অনুবাদ:

STAIRWAY TO THE STARS
by Juliana Harris
নক্ষত্রের সিঁড়ি

আমার ঘরের প্রতিটি চিত্রকর্মের
একটা নিজস্ব অর্থ আছে,
কোনোটির শিল্পীর সাথে আমার পরিচয় আছে
অথবা কোনোটি বিশেষ উপলক্ষে পাওয়া উপহার।
এর মধ্যে বিশেষ একটা চিত্রকর্মের
আলাদা গুরুত্ব আছে আমার কাছে।
নক্ষত্র ছোঁয়ার জন্য সিঁড়ি বেয়ে
উপরে উঠছে একটা শিশু।
এটা ছিল তিন বছর বয়সি আমার নাতির নার্সারি স্কুলে
একটা দেয়ালচিত্র নির্মাণ কাজের অংশ।
যতবার ছবিটার দিকে তাকাই
মনের অজান্তে হেসে উঠি আমি।

খায়রুল আলম চৌধুরী
২৩/১০/২০
ঢাকা