ফ্রান্সে প্রকাশিত বাংলা ওয়েবজিন। প্রকাশক : প্যাট্রিসিয়া গিদাস, ভ্যান, ৫৬০০০, ব্রিটানি, ফ্রান্স। সম্পাদক : নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব। Contact : choygypsy@yahoo.com

Thursday, November 19, 2020

সিরিয় কবি নিজার কাবানির দুটি কবিতা

।।খায়রুল আলম চৌধুরী।।

নিজার কাবানি

নিজার কাবানির (১৯২৩-১৯৯৮) জন্ম দামেস্কে। আরব বিশ্বে সুপরিচিত এই কবির পঞ্চাশটিরও বেশি কাব্যগ্রন্থ রয়েছে। পেশায়কুটনীতিক এই কবি জীবদ্দশায় অসংখ্য সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছিলেন। তাঁর কবিতা এ যাবত পৃথিবীর প্রায় সব উল্লেখযোগ্যভাষায় অনুদিত হয়েছে।কবির On Entering The Sea কাব্যগ্রন্থ থেকে কবিতাগুলো অনুবাদ করেছি।

যখন আমি ভালোবাসি

যখন আমি ভালোবাসি
নিজেকে এই সময়ের রাজা মনে হয় আমার
এই পৃথিবী আর এর সবকিছুর মালিক বনে যাই আমি
আর ঘোড়ায় চড়ে উঠে যাই সূর্যের দিকে।
যখন আমি ভালোবাসি
আমি গলে যাই অদৃশ্য আলোর মতো
নোটবুকের কবিতাগুলো হয়ে যায়
লজ্জাবতি আর পপি’র বাগান।
যখন আমি ভালোবাসি
ঝরনার মতো জল ঝরে আমার আঙুল থেকে
গজায় ঘাস আমার জিহবায়
যখন আমি ভালোবাসি
সময় ছাড়িয়ে আমি হয়ে উঠি সময়।
যখন আমি একজন নারীকে ভালোবাসি
সব বৃক্ষ
নগ্ন পায়ে ছুটে আসে আমার দিকে।

আমি লিখি

আমি লিখি
একটা বিস্ফোরণ ঘটাতে; সব লেখাই এক-একটা বিস্ফোরণ
আমি লিখি
আলো যেন অন্ধকারকে জয় করতে পারে
এবং জয় যেন হয় কবিতার
আমি লিখি
গমের শিষ আমাকে পড়বে
বৃক্ষরা আমাকে পড়বে
আমি লিখি
গোলাপ আমাকে বুঝবে
বুঝবে নক্ষত্র, পাখি,
বিড়াল, মাছ, শামুক ও ঝিনুক
আমি লিখি
হালাকুর কুকুর-কামড় থেকে এ পৃথিবীকে বাঁচাতে
মিলিশিয়াদের শাসন থেকে বাঁচাতে
দস্যুদের পাগলামির হাত থেকে বাঁচাতে
আমি লিখি
স্বৈরশাসকদের জেলখানা, মৃতদের শহর, বহুগামীদের দেশ
আর একঘেয়ে দিনগুলোর শীতলতা আর পৌন:পুনিকতা থেকে নারীদের বাঁচাতে
আমি লিখি
কুকুরের গন্ধ শুকার মতো শব্দগুলোকে খুঁজে সেন্সর করা থেকে বাঁচিয়ে রাখতে
আমি লিখি
আমার ভালোবাসার নারীকে
কবিতা আর ভালোবাসাহীন শহর
নিরাশা আর বিষাদময় শহর থেকে বাঁচাতে
আমি লিখি তাকে একখন্ড রহস্যময় মেঘ বানাতে
শুধু নারী আর লেখা
মৃত্যুর হাত থেকে বাঁচিয়ে রাখে আমাদের।

খায়রুল আলম চৌধুরী
২৫/০৯/২০
ঢাকা