ফ্রান্সে প্রকাশিত বাংলা ওয়েবজিন। প্রকাশক : প্যাট্রিসিয়া গিদাস, ভ্যান, ৫৬০০০, ব্রিটানি, ফ্রান্স। সম্পাদক : নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব। Contact : choygypsy@yahoo.com

Wednesday, December 2, 2020

ব্যাঙ্কসি : গোপন গ্রাফিটি ও করোনাভাইরাস


।।অর্পিতা কবির।।


গ্রাফিটি শিল্পী ব্যাঙ্কসির আসল পরিচয় কেউ জানে না।একটি ইন্সটাগ্রাম প্রোফাইলে সে তার কাজ শেয়ার করে।করোনাকালীন লকডাউনে সে তার কিছু কাজ ব্রিটিশ জাতীয় স্বাস্থ্য সংস্থায় বিক্রির জন্য দান করে।

ব্যাঙ্কসি রাস্তায় গ্রাফিটি গোপনে করলেও তার ফ্রেম বন্দী কাজগুলো সংগ্রাহকেরা চড়া মূল্যে কিনে নেয়, যা অনেক সময় মিলিয়ন ডলার ছাড়িয়ে যায়।করোনাকালীন লকডাউনের সময় ব্যাঙ্কসি ইন্সটাগ্রামে কিছু কাজ শেয়ার করে যাতে দেখা যায় ওর বাথরুমের সিঙ্কে, টয়লেটে অনেক ইদুর
হুটোপুটি করছে।ব্যাঙ্কসির দর্শন হলো, গ্রাফিটি ও পাবলিক ইমেজ পরস্পর বিরোধী।









ব্যাঙ্কসি, ব্রিস্টল, ২০১৪



এখানে কভারের গ্রাফিটিটি ব্যাঙ্কসি প্রথমে করেছিল ২০১৪ সালে ব্রিস্টল শহরের আলবিওন ডকে।মূল গ্রাফিটিটি ছিল বিখ্যাত পেইন্টার ভারমিরের কানের দুল পরা মেয়েটির ছবি অবলম্বনে, যেখানে দেয়ালের এলার্মকে কানের দুল হিশেবে ব্যাবহার করা হয়েছিল।পরে কেউ তা কালো রং ছুড়ে নষ্ট করে দেয়।করোনাকালীন সময়ে একই জায়গায় একই মুখকে মাস্ক পরা দেখা যায়।তবে  ব্যাঙ্কসি তার ইন্সটাগ্রামে এই মাস্ক পরা কাজটি শেয়ার করে নিশ্চিত করে নি।











এ কাজটির ইন্সটাগ্রাম ক্যাপশানে ব্যাঙ্কসি লেখে, ঘরে বসে কাজ করাকে আমার স্ত্রী একদম পছন্দ করে না!

কিছুদিন এগে বিখ্যাত ছবি নিমাকারী ক্রিস্টি ব্যাঙ্কসির একটি কাজ নিলামে আনে।সেখানে ক্রেতারা দাম চড়াতে চড়াতে মিলিয়ন ডলারে ওঠায়, শেষে একজন সর্বোচ্চ দাম বললে তাতে রফা হয়।তারপর দেখা যায় ফ্রেমে বাধানোর এগে কাজটি আপনাপনি একটা কাগজ কাটার মেশিনে কুচি কুচি কেটে যাচ্ছে।এটা ছিলো নিলামকারীদের সাথে ব্যাঙ্কসির দুষ্টুমি।তবে ব্রিটিশ জাতীয় স্বাস্থ্য ব্যাবস্থাকে উপহার দেয়া কাজটি ফ্রেম বন্দী হয়ে শোভা পাচ্ছে ব্রিস্টল পাবলিক হসপিটালের নার্সদের অফিসে।

অর্পিতা কবির