ফ্রান্সে প্রকাশিত বাংলা ওয়েবজিন। প্রকাশক : প্যাট্রিসিয়া গিদাস, ভ্যান, ৫৬০০০, ব্রিটানি, ফ্রান্স। সম্পাদক : নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব। Contact : choygypsy@yahoo.com

Friday, April 16, 2021

আমার দেহ, আমার কথা ১

।।তরঙ্গ  ভার্চুয়াল একক চিত্র প্রদর্শনী।।
।।তামজিদ নওরিন পূর্ণি।।

রক্তজবার স্মৃতিকথা ১

''আমার দেহ, আমার কথা'' শিরোনামে তরঙ্গ তরুণ শিল্পী  কিউরেটরিয়াল প্রকল্পের যাত্রা শুরু হলো তামজিদ নওরিন পূর্ণির একক ভার্চুয়াল প্রদর্শনীর মাধ্যমে। একজন তরুণ, সম্ভাবনাময় শিল্পী যে তার নিজের কথা বলতে চাইছে নিজের ভঙ্গিতে, ভেঙ্গে বেরিয়ে আসতে চাইছে গতানুগতিকতা থেকে, তরঙ্গের পক্ষ থেকে আমরা তার সাথে কথোপকথন শুরু করি এবং একটা জায়গাতে পারস্পরিকভাবে পৌছাতে চেষ্টা করি। তারই ফলশ্রুতি এই ভার্চুয়াল প্রদর্শনী। তরংগ, সম্পাদক
তামজিদ নওরিন পূর্ণি : আমার পোর্ট্রেট নিয়ে এক্সপেরিমেন্ট করতে ভালো লাগে। শিল্পী হিসেবে যে শিল্পীকে ভালবাসি তার মধ্যে ফ্রিদা কাহলো অন্যতম তার এই বোধের জন্য, ''আত্মপ্রতিকৃতি আঁকি, কারণ বেশীর ভাগ সময় আমি একা, কারণ নিজেকেই আমি সবচেয়ে ভালো জানি।''


নারীর উপকথা ১

নিজেকে জানা,নিজের অনুভূতিগুলোকেই শিল্পে প্রকাশ করা। আমি আমার এই যে ছোট এক জীবন,সেই ছোটবেলা থেকে কিশোরী সময় তারপর এই যুবতীকাল। এই প্রত্যেকটা পর্বেই নিজের সাথে হয়ে যাওয়া ঘটনাগুলো থেকে সৃষ্টি হওয়া আজকের আমি কিংবা আমার বোধগুলোই কাজে তুলে ধরার চেষ্টা করি ।

বিচ্ছিন্নতা

আমার শরীর, আমার প্রতিকৃতিই আমার গল্প। এই যে আমার পোশাক নিয়ে সমাজের একটা বড় অংশ যে মানসিকতায় ভোগে তার একটা প্রভাব অনুভূত হওয়া। যেন পোশাকই একটা মানুষের নৈতিক পরিচয় বহন করে! হাতাকাটা পোশাকই যেন পুরুষকে বলে দেয় আমি চারিত্রিক ভাবে কেমন।

বিদ্রোহ এবং শান্তি

আমাদের সমাজে নারীরা যেন একটা বস্তু। যেই বস্তু কি খাবে কি পরবে তার সিদ্ধান্ত নিবে সমাজ। জীবন যাপনের ধরণও তাদেরই সিদ্ধান্ত। কেউ এই পূর্ব পরিকল্পিত সমাজের ধারণার বাহিরে গেলেই তাকে যেন আলাদা একটা কু-দৃষ্টি লেপন করা হয়।চোখে আঙুল দিয়ে যেন দেখানো হয় সে কেমন,সে কেমন আলাদা এবং সমাজের খাপে না মিলে যাওয়া একটা বস্তু।

আমাদের চারপাশের মৃত ফুল ও মাছি

আমি আমার " The Tale of Mujer"/নারীর উপকথা, "Hibiscus Memory/রক্তজবার স্মৃতিকথা" কিংবা "Obsession/মতিচ্ছন্নতা" এই শিল্পকর্মগুলোতে এটাই প্রকাশ করার চেষ্টা করেছি। আমাদের সমাজে নারীদের অবস্থান আমাদের মূলধারার মিডিয়া এবং কমার্শিয়াল সিনেমাতেও পরিলক্ষিত হয়। মেয়েদের পণ্যের মতো প্রদর্শন করা হয়। যেন নারীদের মূল উদ্দেশ্য পুরুষদের প্রলোভন করা আর বিনোদন দেয়া।

রক্তজবার স্মৃতিকথা ২

মাঝেমধ্যে মনে হয় সমাজে পুরুষদের চাইতে নারীরাই নিজেদের আরও বেশি টেনে হেচড়ে নিজেকে নিয়মে আবদ্ধ করতে বেশি আগ্রহী। নিজে যা চায় তা প্রকাশে অনাগ্রহী এবং অন্য কেউ স্বাধীন ভাবে চললেই তাদের চোখে শূল।

নারীর উপকথা ২

আমি আমাকে আঁকি।আমি আঁকি নিজেকে নিয়েই নিজেদের যে দ্বন্দ তাকে। নিজেরাই নিজেদের নারীবাদী বলি অথচ,বাজার করে ফেরার পথে ব্যাগটা সাথের মানুষটাকে ধরিয়ে দেই। কারণ বোঝা বাওয়ার মতো শারীরিক কাজ শুধু পুরুষদেরই। নারী অধিকার নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভীষণ গাম্ভীর্য নিয়ে আলোচনার পর বাসে উঠতে গেলে আবার মহিলা সিটই খুঁজি। চোখের সামনে অন্য কোন নারীকে স্বাধীন ভাবে কিংবা ব্যাতিক্রমমী ভাবে চলতে দেখলেই ঘন্টা পার করে দেই সমালোচনা করে।

আত্মবৈরিতা

সম অধিকার যেন শুধুই দুটো শব্দ।যার অর্থ আমাদের সমাজের নারীরা বুঝে না বা বুঝতে চায় না। সম অধিকার মৌখিক না হয়ে কাজে হোক।সেই বার্তাই দেয়ার চেষ্টা করেছি আমি আমার "Self Antagonism/আত্মবৈরিতা" কাজের মাধ্যমে।আমি আমার শিল্প কর্মে প্রতিকৃতি কিংবা দেহাবয়বে ধূসর রং কিংবা একমাত্রিক রং ব্যবহার করি ভেতরের বিষাদের প্রকাশ হিসেবে।

রক্তজবার স্মৃতিকথা ৩

ফুল কিংবা জবা আমার কাছে নারীত্বের প্রকাশ। আমি আমার পেইন্টিংগুলোতে আমাকেই প্রকাশ করি। আমার বোধগুলো তুলে ধরি। সমাজে নারী স্বাধীনতা যেন এক কাফকায়েস্ক!

সংস্কার ১

একসময় লিখতাম। অনেক না লিখলেও কিছুটা। কিন্তু ইদানিং লিখব,কি লিখব করেও কিছুই লিখতে পারি না। কেন পারি না ভাবতেই মনে হলো একটা সময় অনুভূতির অনেক উত্থান পতন ছিল। সেই জায়গা থেকেই শব্দ আসতো। তারা বাক্য হতো। এখন জীবন বেশ স্মুথ।হেলেদুলে জীবন কাটছে বলেই হয়তো বিশেষ কিছু ভাবাচ্ছে না।

মতিচ্ছন্নতা ১

কেঁচি ব্যবহার করি সেই বাঁধাগুলো বোঝাতে যা সমাজ আমাদের নীতিতে দিয়ে রেখেছে স্বাধীনতা নামের মরিচীকা পর্যন্ত না পৌঁছাতে পারার জন্য।

সংস্কার ২

নারী হিসেবে এই সমাজে ক্যানভাসই যেন আমার বক্তব্য প্রকাশের একমাত্র মাধ্যম।আমার মুখ,আমার দেহ! এই দুই নিয়ে যা অনুভব করেছি তাই আমি তুলে ধরছি।


মতিচ্ছন্নতা ২



টেক্সট ও মিক্সড মিডিয়া শিল্প কর্ম
তামজিদ নওরিন পূর্ণি
১৪/০৪/২০২১
ঢাকা, বাংলাদেশ

'আমার মুখ, আমার দেহ' শিরোনাম ছাড়া ওপরের টেক্সট ও শিল্প কর্মের সম্পুর্ন স্বত্ব বা কপিরাইট তামজিদ নওরিন পূর্নি কতৃক সংরক্ষিত।সরাসরি অনুমোদন সাপেক্ষে JSRL/জুলেখা সিরাপ রিডার্স লাউঞ্জের সহযোগী প্রকল্প তরঙ্গ ওয়েবজাইনে ব্যাবহার করা হয়েছে।তামজিদ নওরিন পূর্ণির অনুমোদন ছাড়া পূনর্মূদ্রন, অন্যত্র প্রকাশনা, প্রদর্শনী করা যাবে না।

Accept the title , 'Amar Mukh, Amar Deho', above Text & Art Works Copyright reserved by Tamzid Nawreen Purnee.


কিউরেটর : প্যাট্রিসিয়া গিদাস, নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব।

বাংলাদেশে কিউরেটরিয়াল প্রকল্পের অপব্যাক্ষা করে কিউরেটরদের নাম মুখ্য রেখে, অনেক সময় অংশগ্রহণকারীদের নাম গৌণ করে দেয়া হয়। এটা ঘটেছে বাংলাদেশে  শিল্পকলা একাডেমিতে সাম্প্রতিক অনুষ্ঠিত ২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী- ২০২০, ঢাকাতেতরঙ্গ সে প্রদর্শনীর ওপর বিস্তারিত গঠনমূলক প্রতিবেদন তৈরি করেছিল। তরঙ্গের সহযোগী প্রকল্প ফেসবুকের জুলেখা সিরাপের মডারেটর দিলরুবা পাপিয়ার পাঠানো বিভিন্ন নবীন শিল্পীদের ভেতর পূর্ণির কাজ আমাদের দৃষ্টি আকর্ষণ করে। যদিও সে কাজটি কোলাজ  ও মিক্সড মিডিয়া, পোট্রেট ও ফিগারেটিভে তার সম্ভাবনা আমাদের চোখ এড়ায় নি। সম্প্রতি কুমিল্লাতে লিংকবাংলা ২০২১ চিত্র প্রদর্শনীতে বাংলাদেশ ও ভারতের নির্বাচিত ১০০জন শিল্পীর প্রদর্শনী ক্যাটালগের মূল লেখাতে চয়ন খায়রুল হাবিব দুই বাংলার প্রায় ২০০ বছরের শিল্পধারার ইতিহাসে বিস্তারিতভাবে ফিগারেটিভ কাজের বাধাগুলো প্রামান্যভাবে চিহ্নিত করেছেন। তরঙ্গ কিউরেটরিয়াল প্রকল্প  ঐ লেখাটিকে পথ নির্দেশক হিশেবে ব্যাবহার করছে।


এবার বর্তমান ভার্চুয়াল প্রদর্শনীতে তামজিদ নওরিন পূর্ণির কাজগুলো নিয়ে বলা যাক।ছবি নির্বাচন করেছে প্যাট্রিসিয়া, লেখার প্রাসঙ্গিকতা দেখেছে চয়ন, আমি দেখেছি সার্বিক উপস্থাপনা। ছবি নির্বাচনের সময় আত্মপ্রতিকৃতিগুলো দেখে প্যাট্রিসিয়া বলে ওঠে, 'Look at the eyes.They are her signatures.They are intense.Wondering if she was adding faces to her nudes and figuratives with that piercing eyes they woud have added dimentions. চোখগুলো দ্যাখো।ওগুলোই ওর স্বাক্ষর। চোখগুলো খুব তীক্ষ্ণ।নগ্ন ও ফিগারেটিভ কাজগুলোতে  এই তীক্ষ্ণ অভিব্যাক্তি আরেকটি মাত্রা যোগ করতে পারতো।'
আমি প্যাট্রিসিয়াকে প্রয়াত শিল্পী দীপা হকের কথা মনে করিয়ে দেয়, যিনি তার বইতে লিখে গেছেন, বাংলাদেশে  নগ্ন  শিল্প কর্ম এমন  কি স্কেচ খাতাতে দেখলেও কাছের লোকজন কিভাবে চোখ কুচকে ফেলে। দীপা হক বারোদাতে ভুপেন খাকারের সরাসরি ছাত্রি হবার পরেও ভুপেন, নলিনী মালানীদের ফিগারেটিভ জায়গাটি ধরতে পারে নাই। ফিগারেটিভ না করতে পেরে যেভাবে সবাই স্টাইলাইজেশানে চলে যায়, সেটা না করতে হলেই  ভালো  হোতো বলে,   দীপা মৃত্যুর আগের রেট্রোস্পেক্টিভের  বইতে আক্ষেপ করে লিখেছে।   

তার পর প্যাট্রিসিয়া পরামর্শ দেয় তরঙ্গ কিউরেটরিয়াল প্রকল্পে 'আমার মুখ, আমার দেহ, আমার কথা ' সিরিজের পাঁশে 'তোমার মুখ, তোমার দেহ' সিরিজও শুরু হতে পারে। অবশ্যই পারে। আত্মসর্বস্বতা ছাড়িয়ে আত্ম-উন্মীলনমুখী হতে হতে শিল্প বাহির আর ভেতরকে এক করে ফেলতে পারে। কবি আবিদ আজাদ চয়ন খায়রুল হাবিবের প্রথম গ্রন্থিকা মৌল রুমালের ফ্ল্যাপে লিখেছিলেন, 'অসংলগ্নতা-স্নাত আত্ম-উন্মিলনী', যা ব্যাবহার করা যাবে, ঢাকায় বেড়ে ওঠা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলার ছাত্রী তামজিদ নওরিন পূর্ণির কাজের ক্যাপ্সুল বর্ণনায়। তরঙ্গ কিউরেটরিয়াল প্রকল্পে সম্ভাবনাময় তরুণ শিল্পীদের প্রতি খোলা আমন্ত্রণ জানিয়ে এ যাত্রায় শেষ করছি।শুভেচ্ছা।

নাসরিন-জয়া হক
তরঙ্গ কিউরেটরিয়াল টিমের পক্ষে।


২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী- ২০২০, ঢাকাতে কিউরেটরিয়াল প্রকল্পে তামজিদ নওরিন পূর্ণির কাজ

আমার দেহ, আমার কথা ২