ফ্রান্সে প্রকাশিত বাংলা ওয়েবজিন। প্রকাশক : প্যাট্রিসিয়া গিদাস, ভ্যান, ৫৬০০০, ব্রিটানি, ফ্রান্স। সম্পাদক : নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব। Contact : choygypsy@yahoo.com

Friday, April 16, 2021

অপরাহ্নের ডায়েরি : নভেলা

।।ফারহিন চৌধুরী।।


পর্ব 

গতকাল বেশ বায়না করে বাসার সবচেয়ে সুন্দর রুমটা দখল করেছে। পুরনো রুম থেকে নাকি জানালা দিয়ে আকাশ দেখা যায়না। রাতের বেলা ঘুমানোর সময় শুটিং স্টার দেখে না বলে তার নাকি ইচ্ছে পূরণ হয়না। জানালা নেই বলে পাশের বাসার টুনটুনি পাখির সাথে গল্প করতে পারে না। তার জানালায় অপরাজিতা কেন থাকবে না সেই চিন্তায় দশবার হল ফুলের দোকানে ফোন করে অপরাজিতার ছোট্ট একটা চারা কিনেছে।

 গতকাল সন্ধ্যা বেলা হাতে বড় একটা লিস্ট নিয়ে আমার সামনে এসে দাঁড়ায়। অন্যদিন মাথা আঁচড়ানো থাকে নাপুরনো একটা ময়লা জামা পড়ে থাকে আর নিজের প্রতি এতটা অবহেলা করে যা হয়তোবা বলে বুঝাতে পারব না। কালকে তের বছরের ছেলেটিকে যেন তেইশ বছরের যুবক মনে হচ্ছিল। নীল একটা ফতুয়া আর সুন্দর একটা প্যান্ট পড়ে আমার সামনে এসে দাঁড়ায়। পাঁচ  মিনিট ধরে দরজার পেছনে লুকিয়ে থাকে। মিষ্টি করে উঁকি মেরে হাসে। বড় লিস্টটা আমার হাতে ধরিয়ে দিয়ে একটানা মুখস্থের মত সব বলে গেল। প্রতি বাক্যের শেষে তার একটাই জোর গলায় কথা ছিল "জানালার পাশে বড় আকাশ ওয়ালা রুমটাই আমার চাই!"

কথাটা শেষ করেই চিৎকার করে কাদতে থাকে চোখের জল নেমে আসতেই বেহায়ার মত টিস্যু চেয়ে বসে। একটু রাগান্বিত চেহারা দেখলেই সরলভাবে বলে ওঠেতুমি কি আমাকে এখন বকা দিবে?"

কিছুটা ব্ল্যাকমেইল করে গতকাল রাতে সবচেয়ে সুন্দর রুমটা দখল করে নেয়। গতকাল তার সব পোঁটলা পুটলি বেঁধে সেই রুমে হাজির হয়। তার কাছে একটা বড় টেলিস্কোপ আছে। রাতেরবেলা নাকি তারার সাথে গল্প করবে। তার কাছে একটা বড় গল্পের বই আছে। সবগুলো পাতা খালি। সেখানে সে নাকি জানালা দিয়ে দেখা মানুষের গল্প লিখবে। মাঝে মাঝে খুব হিংসা হয় আমি কেন ওর মতন ছোট নয়  নিজে নিজে নিজের নাম রেখেছেঅপরাহ্নগোধূলির আকাশ নাকি তার খুব ভালো লাগে। রাতের আগমন নাকি তাকে অন্য কাহিনী বলে চলে।


পর্ব: 


আমি কেন অপরাহ্নের মতো সরল ভাবে চিন্তা করতে ভুলে গিয়েছিকেন আকাশ দেখলে আমার কল্পনা করতে ভালো লাগেনাপ্রায় পাঁচ বছর হলো ছেলেটির সাথে দেখা হয়েছে আমার। সিলেটের চা বাগানের বাংলোতে থাকাকালীন সময়ে এক অকস্মাৎ অভাবনীয় সময়ে আমার চিত্ত হ্রদয়ে আশির্বাদ হয়ে আসে ছেলেটি। সেখানকার একটা ছোট্ট পাহারি স্কুলে প্রায় বিনা পয়সায় বাচ্চাদের পড়াতাম। কোনো কোনো দিন শুধুমাত্র একটা ছাত্রের সাথেও ক্লাস নিয়েছি। বাসায় আরামে ঘুমোচ্ছে সবনা। ভাগ্যের পরিহাসে ভোরবেলা কাজের তাগিদে বেরোতো ছোট্ট শিশুগুলো। মাঝে মাঝে নিরুপায় হয়ে আমি তাকিয়ে দেখতাম। একবার দুবার রাতে গিয়েও পড়িয়ে এসেছি। কি দায় আমার ? কত টাকা পাবনা কোন দাবি বা আশা ছিলনা। মনে এক অদ্ভুত শান্তি পেতাম। 


সকাল সাতটার দিকে স্কুলটির উঠোনে বসে আকাশপানে পর্বতমালার দিকে তাকিয়ে অবিরাম চোখের পানি ফেলতাম। খুব কষ্ট হচ্ছিলনা। একাকিত্ব হয়তোবা খুঁজে বেরাচ্ছিল। তখনই যেন দূর থেকে আট বছরের ছোট্ট মালু দৌড়ে এসে আমার কোলে ঝাঁপিয়ে পড়ত। নিষ্পাপ ছেলেটি  ছোট্ট দুটি রুক্ষ হাত দিয়ে আমার চোখের পানি মুছতে মুছতে বলে উঠত "তুমি কান্না করছ কেন দিদিভাইআকাশের রং এখনো নীল। সে তো বেজায় হাসছে। ওম্মা!!! হো হো করে দুজনই হেসে উঠতাম। ছেলেটা খুব অভিযোগ করত "মালু একটা নাম হলোধুর ছাই!" আমি বলতাম কি রাখতি? "অপরাহ্ন!!!"


দু বেলা কড়া এক্সপ্রেসো খাওয়া সেদিনের আমি আজ বদলে গিয়েছি। হয়তোবা চা বাগানের পরিবেশ আর সরল মনের মানুষগুলো আমাকে বদলে দিয়েছে। আট বছরের সেই মালু দিনে অন্তত তিনবার আমাকে চা বাগানের চা খাওয়াত। তার মায়ের কাছে বায়না করে চায়ের পাতা রেখে দিত। চায়ের থেকে ছেলেটির চেষ্টা আমাকে কাঁদিয়ে তুলত। নিজের বানানো মাটির চুলায় মিনিটে অসাধারণ চা বানিয়ে ফেলত। আমি নাকি তার প্রিয় মানুষ। 


খুব খারাপ লাগে,যদি ওর প্রতি মায়া কখনো কমে যায়যদি আমার প্রতি ওর ভালোবাসার সমাপ্তি ঘটেগভীর রাতে মাথায় হাত রেখে একটা কথাই জানতে ইচ্ছে করে- "আজকে আকাশের সাথে কি গল্প করলিআকাশের কোন তারাকে আমার নাম দিয়েছিসআমাকে নিয়েও কি তোর ডায়েরিতে গল্প লিখছিসইশ্আমি কি খুব বদলে গেলাম!


পর্ব 


সিলেটে থাকাকালীন সময়ে নিজেকে খুব অসহায় মনে হতো। রাতেরবেলা হারিকেনের স্বল্প আলোয়ে দূরে জোনাকির হাতছানি। ঘণ্টার পর ঘণ্টা আকাশের দিকে তাকিয়ে থাকতাম। মানুষের সাথে দূরত্বটা নিজেই নিজের অজান্তে তৈরি করে ফেলেছিলাম। সবাইকে খুব নিষ্ঠুর,নির্দয় মনে হতো। তবে সেই সময়ে একটা ছোট্ট ছেলে উপহার হয়ে আসে। গভীর রাতে শিউলি ফুলের গন্ধে যেন ঘুমটা ভেঙে যেতো। জানালা দিয়ে বাইরে তাকাতেই শিউলি ফুল দেখতে পেতাম। কাগজে লেখা থাকতো "সন্ধ্যেবেলা তোমার জন্য কুড়িয়েছিঅপরাহ্ন।ফুলগুলো দেখলেই এক অদ্ভুত হাসি খেলে যেত। ফুলগুলোর সাথে কিছু বেলি ফুলের মালা থাকতো। সকালবেলা মালাগুলো হাতে শোভা পেত। স্কুলে ঢুকতেই অপরাহ্ন চেঁচিয়ে উঠতোদিদিমণি আমার দেওয়া মালা পরেছে।  কি মজা কি মজা! "  ছেলেটি দৌড়ে এসে আমাকে বলতো"তোমাকে আজ খুব সুন্দর লাগছে।আমিও মিষ্টি হেসে মাথায় আদর করে দিতাম। 


সেদিন ক্লাসে এক অদ্ভুত ঘটনা ঘটে গেল। ছোট্ট ক্লাস রুমগুলোর দরজায় ভিন্ন ভিন্ন নাম লেখা। নাম গুলো যেন গভীরভাবে বাছাই করা। "আলো কক্ষ","মেঘমালা", "ধ্রুবতারাআর আমার বসার রুমটি যেন বিশেষ কিছু- "আকাশের কলরব!" অপরাহ্ন নিজে নামগুলো লিখেছে।  আমি নাকি তার আকাশের সবচেয়ে সুন্দর মানুষ। নিরব আকাশের কলরব। ভেতরে ঢুকতেই আমি অবাক। পাঁচ দশ জনের ক্লাসে প্রায় ৩০ জন শিক্ষার্থীদূর পাহাড়ের পাদদেশ থেকে সবাই এসেছেএটা কি করে সম্ভব। শুনতে পেলামছোট্ট ছেলেটি প্রত্যেক বাড়িতে গিয়ে প্রচার চালিয়েছে। বিনিময় আমি নাকি রাতের বেলা 

জীবনের গল্পের আসর সাঁজাব। একদিন নাকি সবাইকে শহরে নিয়ে যাব। বোকা মন গুলোকে সেদিন কিভাবে বোঝাতাম যে শহর কোন সুন্দর জায়গা নয়। শহরের মানুষগুলো তোমাদের মত সরল মনের নয়। চিন্তার বেড়াজালে আটকে আছে ওদের জীবন। দীর্ঘনিঃশ্বাস ফেলে সবাইকে কাছে টেনে নিয়েছিলাম। সেদিন তিরিশটা প্রাণের স্বপ্ন ছাড়া জীবনে কিছুই ছিলনা। বেশি টাকা পেতামমোটেও না। খুব বেশি সুখ‌ ছিলকি জানি। মাঝে মাঝে কিছুই বুঝতাম না। নিজেকে প্রতিবারের মত খুব অসহায় মনে হতো। সবচেয়ে কষ্টের বিষয় হয়তোবা নিজেকে বুঝতে না পারা। আমি কি খুব বোকা ছিলাম নাকি এখন খুব বোকা হয়ে গিয়েছি। আমি আসলে মানুষটা কেমন?


পর্ব:


পাঁচ বছর ধরে আমি অপরাহ্নকে বোঝার চেষ্টা করছি। দীর্ঘসময় ধরে তাকিয়ে থাকি। আমার থেকে ওর বুঝ বেশি। কিন্তু আমার ভুলটা কোথায়সেই চা বাগানের ছোট্ট ছেলেটি আমার প্রতি গোপন অভিযোগ নিয়ে ঘুরে বেরাচ্ছে। পাঁচ বছর আগে শুনেছিলাম তার রোজনামচার একটি বৃহৎ অংশ আমাকে নিয়ে। আমার থেকে ভাল সেই নাকি আমাকে চেনে। নিজেকে খুব বুঝতে ইচ্ছে করছে। চা বাগানে যেদিন আমাদের শেষ দিন ছিলসেদিন সন্ধ্যায় অপরাহ্ন ডায়েরিটা আমাকে দিয়েছিল। আবেগ আপ্লুত হয়ে বলেছিল "নিজেকে যেদিন ভালবাসতে ভুলে যাবেসেদিন এই ডায়েরির প্রতিটা পাতা উল্টে দেখবে। তেমন সুন্দর করে লিখতে পারিনি তবে কথাগুলো বা অনুভুতিগুলো হয়তবা তোমাকে আনন্দ দিবে। খুব ব্যক্তিগত আর বিশেষ জিনিস এটাযখন তখন খুলতে যেওনানিজের প্রতি বিশ্বাস হারিয়ে ফেললে তবেই ভ্রমণ করে আসবে।


ভাবা যায় এসবঅল্প বয়সের সেই বালক সাবলিলভাবে জীবনকে তুলে ধরলআমি নাকি আকাশের কলরবসত্যি বলতে আমার আকাশ বেশ শীতলকোন শব্দ নেই। স্বপ্নগুলো হাঁরিয়ে গিয়েছে। শীতের সেই কুয়াশার চাঁদরে ঢেকে গিয়েছে। হুট হাট করে অপরাহ্ন মেঘের আড়াল থেকে উঁকি মারে "দিদিমণিলুকোচুরি খেলবে না!" ভাবনার মধ্যে হাবুডুবু খাচ্ছি আমি। হঠাৎ পেছন থেকে অপরাহ্ন ডেকে উঠল "তোমাকে নিয়ে আমি আবার লেখা শুরু করেছি। কলমের কালি তোমাকে আমার থেকে ভাল চেনে।আমি কিছুটা অবাক। খুব জানতে ইচ্ছে করছে কতটা বদলে গিয়েছি আমি। ভাবতে ভাবতে ইতিমধ্যেই চার কাপ এক্সপ্রেসো গিলে খেয়েছি। নিজেকে আসলেই ভালবাসতে ভুলে গিয়েছি। এইবার হয়তবা ডায়েরির পাতা ওল্টানোর সময়।


পর্ব 


সবকিছু বুঝতে পারছি বলেই যত রকমের সমস্যা। বুঝতে পারলেও যন্ত্রনা। মনে হয় পাশের মানুষটাও ঝগড়া করতে ব্যাকুল হয়ে বসে আছে। নিজের মতামতের প্রতি খুব বিরক্ত আজকাল। সকালে আমি এমন কেনআবার বিকেল হতেই যেন অন্য এক আত্মা এসে হাজির। চা বাগানের হাওয়া তীব্রভাবে লেগেছে যার সুবাস চিরস্থায়ী। অপরাহ্নের কথা মনে পড়লেই বিচ্ছেদের ব্যাথা শক্ত হয়ে ওঠে।


প্রথম পাতা ওল্টালাম। নিরিহ কিছু আঁকিবুকি। একটা নীল শাড়ি পরা মেয়ের ছবি। মাথায় সাদা গোলাপ আর হাতগুলো আকাশে মেলে ধরেছে। আকাশের বহু পাপড়ির খেলা।     ... বর্ণমালার অপরূপ মিলন। বড় বড় অক্ষরে ইংরেজীতে লেখা- "হ্যালোমিট মাই ব্যস্ট মিস!, আমার খুব ভাল লাগে যখন তুমি অবেলা বিকেলে পেছন থেকে আমাকে ডাক দাও। চা বানাবিনা বলে মিষ্টি বকা দাও। তুমি এতো ভালো কেনপাশের বাড়ির রাহেলা সারাদিন বলেআমি নাকি হতচ্ছাড়া একটা। আমার নাকি স্বপ্ন দেখতে নেই। তুমিই হয়তোবা সেই ব্যক্তি যার চোখে আকাশ ভ্রমণের স্বপ্ন দেখেছি। হারিয়ে যাবার গল্প শুনেছি। রাতের বেলার অজস্র তারার একটি তারা তোমায় দিয়েছি। তোমার সাথে আমি চলে যাব। নিবে আমাকেআমার না এসব বলতে খুব লজ্জা করে যদি তুমি বকা দাও আর রাগ করে চলে যাও


আমি একটা চায়ের দোকান দিব আর সেখানে তোমাকে ফ্রি চা খাওয়াব। তিন সত্যি ! তোমার চা খুব ভালো লাগে আমি জানি। বাইরে অনেক বৃষ্টি  আজকে আর লিখতে পারবনা। হাত ব্যাথা। ভিজে যাব। পরে তুমি বলবে "বোকা,ছাতা কই তোর!" উফখালি বোকা বলো তুমি আমাকে। আমি বোকা না। তোমার জন্য নীল ভালোবাসা।


পর্ব‌ 


ফুচকার প্লেট নিয়ে মুখ ফুলিয়ে বসে আছে। টমেটোর মতো লাল হয়ে গেছে গাল। পার্কের শেষ মাথার টেবিলটায় প্রায় আধঘণ্টা ধরে অপরাহ্নের সাথে বসে আছি। কথাই বলছেনা। মানুষের মনটা পড়তে পারলে বেশ ভালো হতো। অজান্তেই চোখটা ভিজে গেল। "কান্না করছো তুমিমিছে রাগ করতে নেইতোমাকে আমার আগের মতো মনে হয়নাতাই কথা বলতে ইচ্ছে হয়না।


বদলে গেলামকিভাবেব্যবহারেভুল হয়েছিল কোনোঅপরাহ্নের সামনে ডায়েরির পাতাটা ওল্টালাম, "তোমার সাথে ঘুরব বলে নতুন শার্ট পরে  ঘণ্টা বসেছিলাম। তুমি ফোন করে বললে, "সময় নেই আমার!" আমার খুব কষ্ট হয়েছে। সেদিন আমার আকাশের তারাগুলো থেকে একটা তারা মুছে দিয়েছি। খুব কান্না করেছি। তুমি আমাকে জিজ্ঞেসই করলেনা আমার ভালো লাগা। তোমার টেবিলে একটা নতুন ড্রয়িং রাখলামএকটিবারেও বললে না কেমন হলআমি আর ছবি আঁকি না তাই। আমি খুব পঁচা?"


কথাগুলো পড়েই বুকটা কেঁপে উঠলনিজের অজান্তেই অবহেলা করলামখুব সহজেই ভাবনাগুলো খেলে গেলবাচ্চাটাকে বুঝতে ব্যর্থ হলাম?? 

কাছে যেতেই ফুচকার প্লেটটা ফেলে উঠে গেল। পেছন পেছন হাঁটলাম। পাশের মেয়েটার কাছ থেকে পকেট থেকে বেলি ফুল কিন আবার হাঁটা শুরু করল। মিনিট খানেক পর আমার হাতে ফুলগুলো দিয়ে দৌড়ে চলে গেল। কেনকথা বলা যায়না আমার সাথে আরমনের মধ্যে রাগ আর নিরীহ সব আবেগ নিয়ে দুজনই এক গোলকধাঁধায় ঘুরছি।


পর্ব 


বাসায় গিয়ে দেখি পুরনো রেডিওটাতে গান চলছে। বারান্দার দরজাটা খোলা আর অল্প হারিকেনের আলোয়ে মেঝেতে বসে অপরাহ্ন ফুঁপিয়ে ফুঁপিয়ে কান্না করছে। "কান্না করছিস কেনকি হলো?"

বলতেই বারান্দার দেয়ালের দিকে আঙ্গুল দেখাল "মরে গেল আমার নীল অপরাজিতার গাছটা!! গোলাপগুলোও শেষলাল পাতাবাহারের হাহাকার!!তুমি যত্ন করলেনাবারান্দায় কেন যাওনি এতদিন!!!"


হতাশ হয়ে গেলাম। হাসিটা যেন ফিরে পাওয়া খুব কষ্টকরএকটার পর একটা ঘটনা মনে কঠিন আক্রোশের জন্ম দিচ্ছে ওর মনে। কিভাবে একটা ১৩ বছরের বালককে "না বলা কথারব্যাখ্যা দিবলোকে যখন বলে তিরিশে পা দিল তবে বিয়ে আর হল নাকোথা থেকে এক শিশুকে তুলে এনেছেআর কত কিছুসমাজ ! আমারও ইচ্ছে হয় আকাশটাকে সাদা কালোর উর্ধ্বে 

কল্পনা করতে তবে একটা সময়ে রংগুলো মুছে যায়। মুখে নাটকীয় হাসি এনে অপরাহ্নকে কাছে ডাকলাম -"এইবার ছাদে বাগান করবসব নিয়ে আসব। তিন সত্যি!!"

কথাটা শুনে ওর বালক মন খুশিতে সাত আসমানের ভ্রমণে হারিয়ে গেল। এই সুযোগে লাড্ডুজিলিপিগোলাপজামসহ হরেক রকমের মিষ্টি দিয়ে দুজনে পেট পূজা করলাম। আমার মিথ্যে হাসি হলেও ওর নিষ্পাপ মনটা এক শীতলতার চাদরে দুজনকে বন্দি করল। ডায়েরির পাতা ওল্টালাম "তুমি লুকিয়ে লুকিয়ে রাতের বেলা কান্না করআমি দেখে ফেলেছি। আমিও এখন তোমার মত লুকিয়ে কান্না করি।তুমি আমি একসাথে করব সব।"


পর্ব ৮
সরল ভাষায় অনেক কিছুই বলা যায় তবে বুঝার জন্য গভীরভাবে উপলব্ধি করা বেশ প্রয়োজন। সিলেটের হাওয়া হয়তবা বেশ সৌখিন ছিলো, নিজের দ্বন্দ্বগুলো থেকে পালানোরও সহজ উপায় ছিল। পড়াতে বেশ ভালো লাগত তবে তৃপ্তির বিষয়টা কোথায় জানি হারিয়ে গিয়েছিল। আমার সামনে দশটা বাচ্চা অসহায়ের মতো বসে থাকত- না খাওয়া ছেলেমেয়েগুলো। ওদের আমি বলতাম, "চোখ বন্ধ করে কোন একটা সুন্দর জায়গা কল্পনা কর। তারপর খাতায় আঁকবি আর আমাকে বলবি।" সেদিন দেখলাম ওরা কি ভাবে। প্রত্যেকটা খাতায় পুরিওয়ালা, চা দোকান, বড় বড় রেঁস্তোরায় নানান খাবার ইত্যাদি। আমি ভাবলাম সমুদ্র, আকাশ, নদী বা পাহাড়ের ছবি আঁকবে। শিশু হলেও ওদের বুঝটা আমাদের থেকেও গভীর ও সরল।
ডায়েরির পাতাটা ওল্টালাম। সেদিন অপরাহ্ন তার ছবিটা আমাকে দেখায়নি। তার কাগজটা খালি। মাঝখানে একটা পাখি। নীল রঙের পাখি। নীচে এলোমেলোভাবে বড় বড় শব্দে লেখা "নীলাম্বরের স্বাধীনতা।" আমি হতভাগ! এইধরণের কঠিন শব্দ কোথায় পায়! পাশেই বসে ছিল। অনেকদিন পর আমার পাশে বসে ছবি আঁকছে। অভিমান একটু একটু করে ভাঙছে। নিজেই নীলাম্বরের ব্যাখ্য দিল। "তুমি আমাদের সাথে যখন সিলেটে থাকতে, তখন মাঝে মাঝে মনে হত তোমার খুব কষ্ট। তোমাকে এখানে কে আটকে রেখেছে। তুমি কাউকে ফোনে বলছিলে যে তোমরা স্বাধীনতা নেই। কথা বলার স্বাধীনতা নেই। তুমি এখানে মনের শান্তির জন্য এসেছো। স্বাধীনতার জন্য এসেছো। চোখ বন্ধ করলে তোমাকেই দেখতাম কারণ তোমার পুরো জগৎটাই আমার কাছে কাল্পনিক লাগত। কিন্তু সেদিনও তুমি সরল ছিলে।"
শুনে আমার হ্রদয়ে চিনচিন ব্যাথা অনুভব করলাম। কষ্টটা এখন গভীর হয়ে যাচ্ছে। সরল ছিলাম? এখন খুব প্যাঁচ আমার মধ্যে? স্বাধীনতা কি পেয়েছিলাম? হ্যাঁ পেয়েছি। এই ছেলেটিকে সাহস করে নিয়ে এসেছিলাম। স্বাধীন সিদ্ধান্ত নিয়েছিলাম। তবে এখন কেন জানি সেই স্বাধীনতা পরাধীনতার স্বাদ দেয়! বদলেই গেলাম!
অপরাহ্ন ছবিটা আমাকে দেখালো। একটা গোলাপ গাছ। ওপরে কাঁচের ঢাকনা। "তুমি একটু অন্য রঙের এখন। এই গোলাপগুলো একদিন ফুটবে। পরের বার দেখবে কি সুন্দর দেখতে।" আকাশের সোনালী রোদ্দুরের দিকে তাকিয়ে দুজনে মিষ্টি করে হাসল। একসাথে বলে উঠল "সরলতা!"

ফারহিন চৌধুরী
৯/০২/২১
ঢাকা, বাংলাদেশ

Photo : Still from Alfred Hichcock's film 'Bird'.