ফ্রান্সে প্রকাশিত বাংলা ওয়েবজিন। প্রকাশক : প্যাট্রিসিয়া গিদাস, ভ্যান, ৫৬০০০, ব্রিটানি, ফ্রান্স। সম্পাদক : নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব। Contact : choygypsy@yahoo.com

Monday, January 11, 2021

উবু রাজা : আলফ্রেড জারি থেকে হুয়ান মিরো

।।স্বরুপ সোহরাওয়ার্দী।।

উবু রাজা, প্রথম মঞ্চায়নের পোস্টার

মাত্র এক রাতে একবার প্যারিসে মঞ্চায়িত হয় উবু রাজা নাটকটি।কিম্বদন্তিতুল্য উবু রাজা মঞ্চায়ন শৈলীতে পরবর্তীতে প্রভাবিত হয়েছে  পিকাসো, হুয়ান মিরো, ডেভিড হকনির মতো শিল্পীরা।উবু রাজার নাট্যকার উনিশ শতকের ফরাসি প্রতীকবাদী লেখক আলফ্রেড জারির দর্শনে ডাডা, পরাবাস্তব ফিউচারিস্ট বিভিন্ন আন্দোলন প্রভাবিত হলেও তাকে নিয়ে বাংলাতে কোনো উল্লেখযোগ্য লেখা নেই।আশা করি তরঙ্গের এ-উপস্থাপনাতে সে-দীনতা কিছুটা লাঘব হবে।

উবু রাজা, Ubu Roi (Ubu the King or King Ubu) প্যারিসে মঞ্চায়িত হয় ১৮৯৬ সালের ডিসেম্বার মাসে।নাটকটিতে বুর্জোয়াজিকে তৃতীয় শ্রেণীর গড়পড়তা আখ্যা দিয়ে ব্যাঙ্গ করা হয়।

আলফ্রেড জারি
১৯২০ ও ১৯৩০ষে  ফ্রান্সের শিল্প, সাহিত্যাঙ্গনে যে ডাডা, স্যুঋয়ালিস্ট ও ফিউচারিস্ট আন্দোলন হয়েছিল, জারির উবু রাজাকে তার পূর্বসূরি  ধরা হয়।জারির জন্ম ১৮৭৩ সালের ৮ই সেপ্টেম্বার ফ্রান্সের লাভালে, মৃত্যু হয় মাত্র ৩৪ বছর বয়সে ১৯০৭ সালের পহেলা নভেম্বার প্যারিসে।জারি উপন্যাস, ছোট গল্প, কবিতা, নাটক, অপেরা লেখার পাশাপাশি সাংবাদিকতাও করতেন।তার লেখালেখিকে উত্তর আধুনিক ও এবসার্ড দর্শনের বীজ কাজও বলা হয়ে থাকে।


প্যারিসে উবু রাজার উদ্বোধনী মঞ্চায়নে উপস্থিত ছিলেন কবি ইয়েটস ও কবি ক্যাটুল মেন্ডেস।নাটকটিকে সংলাপ, উপস্থাপনার দিক থেকে যুগান্তকারী কাজ বলে ধরা হয়।উদ্ভট রসের মধ্য দিয়ে নাটকটি সনাতনী মূল্যবোধকে চ্যালেঞ্জ করে।উদ্বোধনী মঞ্চায়নের পর পর হলে প্রায় দাঙ্গার পরিস্থিতি তৈরি হয়।দর্শকের একাংশ নাটকটির খিস্তি খেউরে জোর গলায় ক্ষুব্ধতা প্রকাশ করে।সংলাপের ছেলেমানুষি, বেপরোয়া অশ্লীলতায় সমালোচকেরা বেশ ঘাবড়ে যায়।

লেখার পাশাপাশি জারি মঞ্চায়নের জন্য কিছু নির্দেশনা জারি করে, যার একটি ছিল উবু রাজাকে নির্দিষ্ট কিছু দৃশ্যে মাথায় ঘোড়ার আকৃতির মুকুট পরতে হবে এবং পুরো মঞ্চায়নে অভিনেতাদের পুতুল খেলার মতো দেহভঙ্গিমা করতে হবে।এ-নাটকটির পর জারি ট্রিলজি আকারে উবু ককু, Ubu Cocu (Ubu Cuckolded ও শৃঙ্খলিত উবু, Ubu Enchaîné (Ubu in Chains) লেখে, কিন্তু পরের দুটো তার জীবদ্দশায় মঞ্চায়িত হয় নাই।

নিজের সব লেখালেখির সারমর্ম হিশেবে জারি প্যাটাফিজিক্স শব্দটি ব্যাবহার করেছিলেন, যা তার ব্যাখ্যায় বিজ্ঞানের দর্শন ও বিজ্ঞানের প্যারোডি।মূলত ফরাসি একাডেমির সদস্যদের ব্যাঙ্গ করতে জারি প্যাটাফিজিক্স টার্ম ব্যাবহার করেছিলেন, যাকে তিনি সংক্ষেপে বর্ণনা করেছিলেন, 'কাল্পনিক নিষ্পত্তির বিজ্ঞান' বলে।

পরের অনেক শক্তিশালী লেখক, শিল্পী জারির দার্শনিকতায় প্রভাবিত হয়েছে।একই ধারাতে আমরা পাচ্ছি আয়োনেস্কোর রিনোসেরস বা গণ্ডার নাটক।শিল্পীদের ভেতর পিকাসো, হুয়ান মিরো, ডেভিড হকনি জারির উপস্থাপনাভঙ্গির সাথে নিজেদের স্বতোতসারিত স্টাইল মিশিয়েছে।স্প্যানিশ শিল্পী হুয়ান মিরো উনিশ শতাব্দীর ষাটের দশকে উবু রাজা নামে লিথোগ্রাফি ছাপচিত্রের একটি পুর্নাংগ বই প্রকাশ করে।ষাটের দশকে লন্ডনের রয়্যাল কোর্ট থিয়েটার উবু রাজা মঞ্চায়নের সিদ্ধান্ত নেয় এবং পোস্টারসহ অন্যান্য আকাআকির কাজে ডেভিড হকনিকে নির্বাচন করে।হকনি তাতে সম্মতি দিয়ে বেশ কিছু কাজ করলেও তা আর রয়্যাল কোর্টকে দেয় নাই এবং প্রকাশও করে নাই।সেসব কাজ সম্পর্কে হকনি পরে বলেছিল যে, কাজগুলো দক্ষতাসম্পন্ন হলেও তাতে সে জারির তীব্রতা আনতে বার্থ হয়েছিল। 

উবু রাজা অবলম্বনে হুয়ান মিরোর লিথোগ্রাফি

উবু রাজাকে বলা হয় শেক্সপিয়ারের ম্যাকবেথ, হ্যামলেট ও কিং লিয়ারের মিশেল প্যারোডি।জারি যখন ১৫ বছর বয়সে ব্রিটানির রেন শহরের লিসেতে পড়াশোনা করছিল, তখন তার বন্ধু হেনরি ও তার ভাই চার্লস লে পলোনেস বলে একটা ব্যঙ্গাত্মক স্কেচ লেখে, যার লক্ষ্য ছিল তাদের পদার্থবিদ্যার শিক্ষক ফেলিক্স ফ্রেডারিক হেবার্ট।স্কেচটি ছাত্রদের ভেতর বিলি করা হয়।লিসে পর্ব শেষে হেনরি ও চার্লস লেখালেখিতে না থাকলেও, তাদের স্কেচটিকে আলফ্রেড জারি সারা জীবনভর আরো তীব্র করে তুলেছে।এ-তীব্রতায় জারি সাহিত্য ও শিল্পের প্রচলিত রসগুলোর সম্পূর্ণভাবে উপেক্ষা ও অবজ্ঞা করেছেন।তীব্রভাবে ব্যাঙ্গ করেছেন আভিজাত্য ও ধর্মাচারকে।তার উবু রাজা লোভী, দুর্নীতিবাজ, পেটুক, কাপুরুষ, ভোদাই, চালবাজ সব কিছু যা নেতিবাচক।চার্লস ও হেনরি দুই ভাই স্কুল জীবনে তাদের স্কেচটি নিজেদের শহরে মঞ্চায়িত করেছিল, তবে তার আর হদিশ পাওয়া যায় না।প্রখ্যাত সমালোচক জেইন টেইলর লিখেছিলেন, 'জারির উবু রাজা ছেলেমানুষি পাগলামির কারণে কুখ্যাত হলেও ফরাসি থিয়েটার জগতে তা কিম্বদন্তীর স্থান করে নিয়েছে।'


।।স্বরুপ সোহরাওয়ার্দী।।