ফ্রান্সে প্রকাশিত বাংলা ওয়েবজিন। প্রকাশক : প্যাট্রিসিয়া গিদাস, ভ্যান, ৫৬০০০, ব্রিটানি, ফ্রান্স। সম্পাদক : নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব। Contact : choygypsy@yahoo.com

Wednesday, November 18, 2020

আন সেক্সটনের তারার রাত

 ।।অনুবাদ, খায়রুল আলম চৌধুরী।।

১৮৮৯ শালে মানসিক হাসপাতালে থাকার সময় ভিনসেন্ট ভ্যান গগ Starry Night ছবিটি এঁকেছিলেন। নীল রঙয়ের প্রাধান্য বিস্তার করা ছবিটিতে পাহাড় এসে মিশেছে আকাশের সাথে। বাদামি, ধূসর আর আর নীলে আঁকা বাড়িগুলো রয়েছে ছবিটির অধোভাগে। প্রতিটি বাড়ি স্পষ্ট কালো রূপরেখায় আঁকার পরও হলুদ আর শাদায় আঁকা তারা আর চাঁদ রাতের আকাশে তীব্রভাবে দীপ্যমান। তুলির প্রতিটি আঁচড়ে তীব্র গতির ছাপ স্পষ্ট। সাইপ্রাস গাছটিও যেন এই প্রবল গতির সাথে তুমুলভাবে আন্দোলিত। অন্যদিকে শহরটি যেন স্থির দাঁড়িয়ে আছে পাহাড়ের পাদদেশে, অনেকটা গুরুত্বহীন। ভ্যান গগের এ চিত্রকর্মটি তাঁর অন্যতম সেরা কাজ হিসেবে বিবেচিত। ছবিটি নিয়ে ১৯৬১ শালে কবিতা লিখেছেন আরেক বিখ্যাত কবি অ্যান স্যাক্সটন (Anne Sexton)। এখানে আমি কবিতাটি তরজমা করেছি।

তারার রাত
The Starry Night
By Anne Sexton
কিছুই আমাকে বিরত রাখতে পারে না সেই উন্মত্ত তাড়না - শব্দটি হতে পারে ধর্ম - থেকে। তখন আমি রাতে বেরিয়ে আসি তারাদের আঁকতে। - ভাইকে লেখা চিঠিতে ভিনসেন্ট ভ্যান গগ।

ডুবন্ত নারীর কালো চুলের মত
তপ্ত আকাশে ছড়ানো বৃক্ষটি ছাড়া
এ শহরের কোনো অস্তিত্ব নেই।
শহরটি নিশ্চুপ। এগারোটি তারা নিয়ে সেদ্ধ হচ্ছে রাত।
ওহ, তারা ভরা রাত! এভাবেই
মরতে চাই আমি।
বিবৃত্ত নীলকাশ । জীবন্ত সব কিছু।
কমলা চাঁদ ফুলে উঠেছে
দেবতার মতো চোখ থেকে বের করে দিবে শিশুদের।
অদৃশ্য প্রাচীন সাপ গিলছে তারাগুলো সব।
ওহ, তারা ভরা রাত! এভাবেই
মরতে চাই আমি:
রাতের দূরন্ত পাষাণে,
বিরাট ঐ ড্রাগনের বিষাণে, চলে যাব আমি
কাউকে না বলে,
বন্ধ্যা,
অনুযোগহীন।

খায়রুল আলম চৌধুরী
২৬/১০/২০
ঢাকা

পেইন্টিং, ভিনসেন্ট ভ্যান গগ