ফ্রান্সে প্রকাশিত বাংলা ওয়েবজিন। প্রকাশক : প্যাট্রিসিয়া গিদাস, ভ্যান, ৫৬০০০, ব্রিটানি, ফ্রান্স। সম্পাদক : নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব। Contact : choygypsy@yahoo.com

Wednesday, November 18, 2020

মেরি অলিভার ও রে হানসেলের কবিতা

।।অনুবাদ, খায়রুল আলম চৌধুরী।।

মেরি অলিভার

মেরি অলিভারের ‘বুনো কপোত’ (Wild Geese) কবিতাটা পড়ে আমি কিছুদিন আর অন্যকিছু পড়তে পারি নাই। সে অনেকদিন আগের কথা হলেও এই কবিতাটার আবেশ আমার কাটে নাই এখনো। আমাদের পরাজয় আছে, গ্লানিও থাকতে পারে। কিন্তু তাই বলে জীবন থমকে দাঁড়াবে না, জীবন চলবে বুনো কপোতের মতো স্বচ্ছন্দে, আনন্দে।

বুনো কপোত

দরকার নাই তোমার সুবোধ হবার।
দরকার নাই তোমার অনুতপ্ত হৃদয়ে
নতজানু হয়ে মরুভূমির শত মাইল পাড়ি দেয়ার।
শুধু কেবল তোমার কোমল আত্মাকে দিতে হবে ভালোবাসতে
যা সে ভালোবাসে।
তোমার হতাশার কথা বলো আমাকে, আমিও বলবো তোমাকে আমার কথা।
এদিকে বিশ্বজগত বয়ে যাচ্ছে।
এদিকে রোদ আর বৃষ্টির ধারা বয়ে যাচ্ছে,
বয়ে যাচ্ছে প্রেইরি আর ঘন বনের উপর দিয়ে,
পাহাড় আর নদীর উপর দিয়ে।
এদিকে বুনো কপোতগুলি, ঐ উঁচুতে নীল নীলিমায়,
ফিরে যাচ্ছে নীড়ে আবার।
তুমি যেই হও, যত নি:সঙ্গই হও,
তোমার পৃথিবীতে শোনা যায় আহ্বান
বুনো কপোতের, তীব্র আর উন্মত্ত
জানায় বারবার তোমার স্বরূপ
এই বিশ্ব সংসারে।
*
রে হানসেলের কবিতা মনেহয় শিশুদের জন্য লেখা। কত সহজ করে হানসেল জীবনের কথা তুলে আনেন কবিতায়।

শিশুর ভুবন
রে হানসেল
আমার ভুবনে স্বাগতম তোমায়
কেউ ভাবতে পারে এটা একটা সাধারণ জায়গা
তা হতে পারে কিন্তু এখানে আমার মুখে
অন্তত একটা হাসি থাকে
আমার ভুবনে স্বাগতম তোমায়
আনন্দ ভরা এ ভুবন
ভালোবাসা ভরা এ ভুবন
আমার কাছে বিশ্ব এক বিরাট খেলনা কেবল
যদি কখনো মন খারাপ হয় তোমার
যদি কোথাও আর যাবার জায়গা থাকে না তোমার
আমার ভুবনে স্বাগত তুমি সবসময়
একথা জেনে রেখো তুমি
আমার ভুবনে স্বাগতম তোমায়
ঘৃণাহীন এই ভুবন
যুদ্ধহীন এই ভুবন
অতএব দ্বিধা কোরো না তুমি
এসে ঘুরে দেখতে আমার এই ভুবন।

খায়রুল আলম চৌধুরী
২১/০২/২০
ঢাকা