ফ্রান্সে প্রকাশিত বাংলা ওয়েবজিন। প্রকাশক : প্যাট্রিসিয়া গিদাস, ভ্যান, ৫৬০০০, ব্রিটানি, ফ্রান্স। সম্পাদক : নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব। Contact : choygypsy@yahoo.com

Saturday, June 5, 2021

মারাম আল-মাসরির কবিতা

।।খায়রুল আলম চৌধুরী।।

মারাম আল-মাসরি

একটা পুরো বই কিংবা নিবন্ধ পড়ে আমরা যা জানতে পারি, অনেক সময় একটা কবিতা তারচেয়েও বেশি সত্য আমাদের সামনে তুলে ধরতে পারে। কবিতার শক্তি এমনই। প্যরিস প্রবাসী সিরিয় কবি মারাম আল-মাসরির কবিতাও তেমনি অনেক বেশি সরাসরি এবং খোলামেলা।

আধুনিক আরব কবিদের মধ্যে মারাম আল-মাসরি অন্যতম। ছোট-ছোট মনোগ্রাহী লিরিকে অসম্ভব স্পষ্টতায় তীব্র লক্ষ্যভেদী শব্দের গাথুনিতে নির্মিত হয় তাঁর কবিতাগুলি। মারাম লিখছেন আরবি এবং ফরাশি উভয় ভাষাতেই। ইতোমধ্যে তাঁর বেশ কটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে এবং ফ্রান্স ও তিউনিসিয়ায় কয়েকটি সম্মানজনক পুরুস্কারে ভূষিত হয়েছেন। এখানে তাঁর কয়েকটি কবিতা বাংলা তরজমা করলাম।

সিরিয়ার শিশুরা
চকলেটের মতো
কাফনে মোড়ানো
সিরিয়ার শিশুরা।
কিন্তু এগুলো চিনির তৈরী নয়,
এগুলো তৈরী হয়েছে মাংস
স্বপ্ন আর
ভালোবাসায়।
রাস্তাগুলি তোমাদের জন্য অপেক্ষা করেছে
পার্ক, স্কুল আর ছুটির দিন
অপেক্ষা করেছে তোমাদের জন্য
সিরিয়ার শিশুরা।
বড্ড তাড়াতাড়ি পাখি হয়ে গেছো তোমরা
বেহেস্তে
খেলার জন্য।

তোমরা কি দেখেছো তাকে?
শিশু কোলে নিয়ে
দৃঢ়পায়ে সামনে হাঁটছে সে
মাথা উঁচু, সোজা শিরদাড়া…
বাবার কোলে এভাবে চড়ার জন্য
শিশুটির আহ্লাদ আর গর্বিত হবার কথা
যদি সে কেবল
বেঁচে থাকতো।

দরোজায় করাঘাত
দরোজায় করাঘাত।
কে?
কার্পেটের নিচে
আমার সব নিসঙ্গতার ধুলো ঢেকে ফেলি।
মুখে একটা স্মিত হাসি মেখে
দরোজা খুলি আমি।

সিরিয়া
আমার কাছে সিরিয়া একটা রক্তক্ষরা ক্ষতস্থান
এটি আমার মায়ের মৃত্যুশয্যা
এটি আমার গলাকাটা সন্তান
এটি আমার দুঃস্বপ্ন এবং আমার আশা
এটি আমার নির্ঘুম এবং আমার জেগে ওঠা

দুটি কবিতা
১.
কী বোকাঃ
যখনই কোনো করাঘাত
শুনেছে আমার হৃদয়,
এটি খুলে দিয়েছে তার সব দরোজা।
২.
লবণের দানার মতো
ঝলমল করে তারা
জল হয়ে গেছে।
এভাবেই হারিয়ে গেছে তারা
সেইসব পুরুষগুলি
যারা ভালোবাসেনি আমাকে।

আমার মতো মেয়েরা
আমার মতো মেয়েরা
জানে না কিভাবে কথা বলতে হয়।
কথাগুলো তাদের গলায় আটকে থাকে
কাটার মতো
যেগুলো তারা গিলে ফেলতে চায়।
আমার মতো মেয়েরা
কান্না ছাড়া আর কিছু জানে না,
অসম্ভব কান্না
অকষ্মাত
বাঁধ ভাঙ্গা
জোয়ারের মতো।
আমার মতো মেয়েরা
নীরবে আঘাত সয়ে যায়
প্রত্যাঘাতের কথা ভাবতে পারে না কখনো।
তাদেরও রাগ হয়,
কিন্তু দমে যায়।
খাঁচাবদ্ধ সিংহের মতো,
আমার মতো মেয়েরা
স্বপ্ন দেখে…
স্বাধীনতার…
ছবি: মারাম আল-মাসরির, ইন্টরনেট থেকে নেয়া।

।।খায়রুল আলম_চৌধুরী।।
১৯.০৪.২০২১
ঢাকা, বাংলাদেশ