ফ্রান্সে প্রকাশিত বাংলা ওয়েবজিন। প্রকাশক : প্যাট্রিসিয়া গিদাস, ভ্যান, ৫৬০০০, ব্রিটানি, ফ্রান্স। সম্পাদক : নাসরিন-জয়া হক, চয়ন খায়রুল হাবিব। Contact : choygypsy@yahoo.com

Tuesday, October 25, 2022

এক গুচ্ছ অনুদিত কবিতা

।।খায়রুল আলম চৌধু্রী।।


পাখিরা সব উড়ে গেছে
লি পো

পাখিরা সব উড়ে গেছে আকাশে, মেঘের শেষ টুকরোটাও এখন যাচ্ছে উড়ে। আমি আর পাহাড় আছি বসে, যতক্ষণ না থাকে শুধু পাহাড় সারাটা জুড়ে।

চিনা কবি লি পো’র জন্ম আনুমানিক ৭০১ খ্রিস্টাব্দে তাং রাজত্বের সময়। সিচুয়ান প্রদেশে জন্ম ও বড় হয়ে বের হন ইয়াং সি নদীতে দীর্ঘ নৌকা ভ্রমণে, যে অভিজ্ঞতা লিখে গেছেন তিনি কবিতায়। এক সময় কাজ করেছেন সম্রাটের অনুবাদক হিসাবেও। প্রচুর ঘোরাঘুরি করেছেন জীবনভর। ৭৬২ খ্রিস্টাব্দে মৃত্যুর আগ পর্যন্ত লিখেছেন সহস্রাধিক কবিতা। এজরা পাউন্ড সহ বিশ্বের বহু লেখক প্রভাবিত হয়েছেন পো’র কবিতায়।
সময় কম বিলি কলিন্স অফিস বারের সকালে খুব তাড়া ছিল, কবরস্থানের পাশ দিয়ে দ্রুত যাবার সময় হর্ণ বাজিয়ে ছিলাম যেখানে শুয়ে আছে আমার বাবা-মা পাশাপাশি মাটির কোমল দুটো ঘরে। তারপর সারাদিন মনে হলো আমার, বাবা যেন জেগে উঠে তাকিয়ে আছে আমার দিকে চেনা অসম্মতির দৃষ্টিতে আর নিচু গলায় মা বলছে তাকে আবার শুয়ে পড়তে।
নিঃসঙ্গ জ্যাক গিলবার্ট মরে যাবার পর মিচিকো ফিরে আসবে ভাবি নি। আসলেও লম্বা একটা শাদা কাপড় পরেই আসার কথা। আশ্চর্য, অন্য আরেকজনের ডালমেশিয়ান হয়ে এসেছে সে। প্রায় প্রতি সপ্তায় শিকল হাতে তাকে নিয়ে হাঁটতে এলে লোকটির সাথে দেখা হয় আমার। শুভ সকাল বলে লোকটি, আর আমি নিচু হয়ে ওকে শান্ত করি। একদিন বললোও লোকটি, অন্যদের সাথে কখনো এমন করে না সে। কখনো তাদের বাসার পাশ দিয়ে যাবার সময় দেখি চেন দিয়ে লনে বাঁধা আছে সে। আশেপাশে কেউ যদি না থাকে, ঘাসের ওপর বসি আমি। চুপ হলে শেষে, মাথাটা কোলে রাখে আমার। ফিসফিস করে তার কানে কথা বলার সময় পরস্পরের চোখে তাকিয়ে থাকি আমরা। এসব রহস্য নিয়ে ভাবেই না সে। খুব ভালোবাসে, যখন মাথায় হাত বুলাতে বুলাতে আমার আর বন্ধুদের দিনগুলির কথা বলি তাকে।
খুব খুশি হয় সে, আগের মত।
বিদায় ফেদেরিকো গার্সিয়া লোরকা আমি মরে গেলে, বারান্দাটা খুলে রেখো। বাচ্চাটা আপেল খাচ্ছে। (বারান্দা থেকে আমি শুনব।) মাঠে গম কাটছে কৃষক। (বারান্দা থেকে আমি তা অনুভব করব।) আমি মরে গেলে, বারান্দাটা খুলে রেখো!
পাহাড় আমাকে ঘিরে থাকে পার্ক মক-ওল পাহাড় আমাকে ঘিরে থাকে পাহাড় আমাকে শস্য বপন করে জীবন কাটাতে বলে পাহাড় আমাকে ফসলের চাষ করে জীবন কাটাতে বলে পাহাড় আমাকে তার কোলে ছোট একটা ঘর বানাতে বলে পাহাড় আমাকে সন্তান সন্ততি জন্ম দিতে আর তার গায়ে মিষ্টি কুমড়োর চারা রোপন করতে বলে সে আমাকে বুনো একটা গোলাপ আর মাঠভরা বেশুমার কলমি শাকের মতো বাঁচতে বলে পাহাড় আমাকে ঘিরে থাকে কৃষ্ণা চতুর্দশী চাঁদের মতো ক্ষয়ে ক্ষয়ে আয়ু যখন ছাই হয়ে আসে তখনো সে আমাকে চাঁদের মতো বেঁচে থাকতে বলে তখনো সে আমাকে চাঁদের মতো বেঁচে থাকতে বলে

অনুবাদ খায়রুল আলম চৌধুরী
ঢাকা

Photo : The Making of Alex Timmerman's 'Swan Lake'